Pages

Monday, February 24, 2014

Visual Basic Bangla Tutorial



কম্পিউটার প্রোগ্রামিং কি?

কম্পিউটারের নানা ধরনের ভাষা আছে। কম্পিউটারের ভাষায় কোন সমস্যা সমাধানের অর্থপূর্ণ সাজানো নির্দেশমালাকেই কম্পিউটার প্রোগ্রামিং বলা হয়।


Basic Program:
বেসিক ভাষা বা প্রোগ্রামের জন্ম 1960 সালে। যুক্তরাষ্ট্রের ডার্টমাউথ কলেজের অধ্যাপক জন কমেনি এবং থমাস কার্তুজ সরবপ্রথম বেসিক ভাষার প্রবর্তন করেন। Beginner’s All Purpose Symbolic Instruction Code এর সংক্ষিপ্ত রূপই হচ্ছে BASIC.

ব্যবহারকারীদের চাহিদার প্রতি লক্ষ্য রেখে বেসিক ভাষার কয়েকটি সংস্করণ প্রকাশিত হয়েছে। তন্মধ্যে উল্লেখ্যযোগ্য হচ্ছে BASIC, GWBASIC, QBASIC ইত্যাদি। বর্তমানে বেসিকের যে, সংস্করনটি জনপ্রিয়তার সঙ্গে অবস্থান করছে, সেটি হচ্ছে ভিজুয়্যাল বেসিক। এটি উইন্ডোজ ভিত্তিক একটি প্রোগ্রাম যা সহজে সমগ্র বিশ্বে কম্পিউটার ব্যবহারকারীদের মন জয় করতে সক্ষম হয়েছে।

Visual Basic:
Microsoft Corporation কর্তৃক প্রণীত একটি প্রোগ্রাম। Visual শব্দের অর্থ দৃশ্যমান। Basic এর আভিধানিক অর্ মৌলিক। কম্পিউটারে সহজে প্রোগ্রাম রচনার জন্য ব্যবহৃত মৌলিক ভাষার নাম বেসিক। বেসিক ভাষায় প্রোগ্রাম রচনাকে আরো সহজতর করার জন্য মাইক্রোসফট এটি Graphical User Interface (GUI) এ রুপান্তর করে। GUI এ পুপান্তরিত বেসিকের ভার্সন বা সংস্করণটির নাম Visual Basic. সহজ ভাষা ব্যবহারের উপযোগিতা, অসাধারণ ডিবাগিং পদ্ধতি এবং বিভিন্ন প্রয়োজনীয় লাইব্রেরি ব্যবহারের মাধ্যমে অল্প সময়ে অতি সহজে একটি প্রোগ্রাম তৈরি করা যেতে পারে। প্রথমের কয়েকেটি
ভার্সন অতিক্রম করে ভিজুয়্যাল বেসিক 6, 7.0, 2002, 2003, 2005, 2008, 2010, 2012, 2013 এসেছে। এর মধ্য হতে আমরা ভিজুয়্যাল বেসিক 6 নিয়ে এখানে আলোচনা ও ব্যবহার শিখব। আমি জানি আপনাদের মধ্যে অনেকেই আছেন যারা ভিজুয়্যাল বেসিক 6 সম্পর্কে আগে থেকেই জানেন। তবে শিক্ষার কোন শেষ নেই। এই অংশটি তাদের জন্য যারা কম্পিউটার প্রোগ্রামিং এ নতুন। আমি আশা করি বাংলার সেই নতুন প্রোগ্রামার গন নতুন কিছু তৈরি করবেন।


ভিজুয়্যাল বেসিকে কাজ করতে হলে কয়েকটি বিষয় জানা দরকার।

1.    Project
2.    Module
3.    Form
4.    Object
5.    Control
6.    Event
7.    Method
8.    Statement

উপরোক্ত এই বিষয় গুলো সম্পর্কে ভালো ভাবে জানা প্রয়োজন।

আমরা পরবর্তী অংশে এই ৮ টি বিষয় সম্পর্ক আলোচনা করব।
 

No comments:

Post a Comment