Pages

Saturday, May 17, 2014

মেডিকেল ক্লিনিক এন্ড ডাঢাগন্সটিক একাউন্টস ম্যানেজমেন্ট সিস্টেম



মেডিকেল ক্লিনিক এন্ড ডাঢাগন্সটিক একাউন্টস ম্যানেজমেন্ট সিস্টেম



টাইটেল: সানি ক্লিনিক একাউন্টস ম্যানেজমেন্ট সিস্টেম

নাম: ক্যামস(CAMS)











উপস্থাপন: মোঃ মাইদুল ইসলাম সানি
ডিজাইনার ও ডিভিলোপার

সানি সফটওয়্যার ডিভিলোপমেন্ট
হাতিল পাওয়ার হাউজ, খঞ্জনপুর রোড
জয়পুরহাট, বাংলাদেশ।









Welcome To CAMS
স্বাগতম ক্যামস-এ

(সিএমএস প্রেজেন্টেশন)
(CMS Presentation)

পরিচিতি(Introduction)




CAMS (ক্যামস)
(ক্লিনিক একাউন্টস ম্যানেজমেন্ট সিস্টেম)
Clinic Accounts Management System


প্রত্যেকটি প্রোগ্রাম কোন না কোন সিদ্ধান্ত-এ ভিত্তির উপর নির্ভর করে নির্দিষ্ট উদ্দেশ্য নিয়ে গঠিত হয়। ঠিক তেমনি ক্যামস (CAMS) ও এর বাহিরে না। কারণ CAMS গঠিত হয়েছে CMS (সিএমএস) পদ্ধতির উপর ভিত্তি করে। CMS হলো কম্পিউটার ম্যানেজমেন্ট সিস্টেম বা Computer Management System এর একটি চাবি কাঠি। আর এই ভিত্তিকে কেন্দ্র করে গঠিত হয়েছে CAMS (ক্লিনিক একাউন্টস ম্যানেজমেন্ট সিস্টেম)। CAMS এর মাধ্যমে অতি সহজে একটি ক্লিনিক, হসপিটাল বা ডায়াগন্সটিক ল্যাবের তথ্য ব্যবস্থাপনা ও হিসাব-নিকাশের কাজ করা যায়। একজন হিসাব বিজ্ঞানে অনভিজ্ঞ ব্যক্তিও এই প্রোগ্রাম এর সাহায্যে ক্লিনিক, হসপিটাল এর হিসাব ব্যবস্থাপনার কাজ করতে পারবে। তাতে কোন অসুবিধা হবে না। প্রোগ্রামটি সহজে বোঝার জন্য একে কয়েকটি অংশে বিভক্ত করা হয়েছে। যাতে ব্যবহারকারী ব্যবহারে অসুবিধা না মনে করে।


CMS: CMS এর পূর্ণরূপ হলো Computer Management System.


সংজ্ঞা: যে প্রোগ্রাম বা পদ্ধতির মাধ্যমে কম্পিউটার ও কম্পিউটার সংলগ্ন যন্ত্রাংশ ব্যবহার করে একটি প্রতিষ্ঠানে যাবতীয় তথ্য ও উপাত্তকে সংরক্ষণ, বিশ্লেষণ ও সেই অনুসারে তথ্য উপস্থাপন এবং ফলাফল প্রদান করে, সেই প্রেগামকে CMS বা কম্পিউটার তথ্য ব্যবস্থাপনা পদ্ধতি বলা যায়।


CAMS: CAMS এর অর্ Clinic Accounts Management System. CAMS বলতে বোভায় যে কম্পিউটার ব্যবহার করে একটি ক্লিনিক বা হসপিটালের ডাক্তার, নার্স, রোগী ও অফিসের আনুসাঙ্গিক যাবতীয় হিসাব ও তথ্য বিষয়ের কার্য ব্যবস্থাপনার একটি প্রোগ্রাম হলো ক্যামস (CAMS).

No comments:

Post a Comment